অনলাইনে ডিসিআর চেক করুন সহজে।

শেয়ার করুন

অনলাইনে ডিসিআর চেক করার নিয়ম। কিভাবে অনলাইনে ডিসিআর চেক করবেন। ডিসিআর চেক করার পর করণীয়, ডিসিআর ডাউনলোড করার নিয়ম সহ বিস্তারিত জানুন আজকের পোস্টে।

অনলাইনে ডিসিআর চেক। Online DCR Check

DCR বা নামজারি দুটি একই বিষয়। নামজারি বা DCR হলো বৈধ পন্থায় কোন সরকারি সম্পত্তির মালিকানা অর্জন করলে সরকারি রেকর্ড সংশোধন করে তার নামে রেকর্ড হালনাগাদ করাকে DCR/ নামজারি বলা হয়।

এখন থেকে আপনি চাইলে হাতে থাকা স্মার্টফোন ব্যবহার অনলাইনে ডিসিআর চেক করতে পারবেন। অনলাইনে ডিসিআর চেক করার জন্য যেকোনো ব্রাউজার থেকে চলে আসুন ওই ঠিকানায়: www.mutation.land.gov.bd তাহলে আপনি এরকম একটি পেইজ দেখতে পাবেন।

অনলাইনে ডিসিআর চেক

এখন DCR চেক করার জন্য ‘আবেদনের সর্বশেষ অবস্থা’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে পরবর্তী তাপে নিয়ে যাবে সেখানে আপনার আবেদনের সঠিক তথ্য দিতে হবে। যেমন:

  • বিভাগ
  • আবেদন আইডি
  • জাতীয় পরিচয়পত্র নম্বর ও
  • দুটি সংখ্যার যোগফল (ক্যাপচা)

অনলাইনে ডিসিআর চেক করুন

সবগুলো তথ্য সঠিকভাবে পূরণ করার পর ‘খুঁজুন’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনি আপনার ডিসিআর আবেদনের সর্বশেষ অবস্থা চেক করতে পারবেন। অর্থাৎ আপনার ডিসিআর চেক করতে পারবেন।

অনলাইনে ডিসিআর চেক করার পর করণীয়

ভূমি নামজারি আবেদন সর্বোচ্চ ২৮ দিনের মধ্যে নিষ্পত্তি হবে। নামজারি আবেদন চূড়ান্ত অনুমোদনের পর অনলাইনে খতিয়ান প্রস্তুত হবে। এই খসড়া খতিয়ান টি চেক করা যাবে কোন ধরনের পেমেন্ট ছাড়াই এবং সাথে থাকবে সংশোধনের সুযোগ। অনলাইনে ডাউনলোডকৃত ডিসিআর কপিটি QR Code সংযুক্ত থাকবে। তাই এই অনলাইন DCR কপিটি সর্বস্তরের বৈধ ও গ্রহণযোগ্য থাকবে।

অনলাইনে ডিসিআর চেক করার পর সেটি যদি অনুমোদন পায়। তাহলে রেকর্ড সংশোধন বাবদ ১০০০ টাকা এবং খতিয়ান সরবরাহ বাবদ ১০০ টাকা। সর্বমোট ১১০০ টাকা অনলাইনে পেমেন্ট প্রদান করতে হবে।

অনলাইনে পেমেন্ট পরিশোধ করার পর আপনারা আবেদনটি স্বয়ংক্রিয়ভাবে যাচাই বাছাই হবে। যাচাই-বাছাই শেষে https://mutation.land.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন ট্র্যাকিং করে খতিয়ান ও ডিসিআর কপি প্রিন্ট করা যাবে। এবং ভূমি বিষয়ক যেকোনো কাজে এই খতিয়ান বা ডিসিআর কপিটি ব্যবহার করা যাবে।

অনলাইনে ডিসিআর ডাউনলোড করার নিয়ম।

অনলাইনে ডিসিআর ডাউনলোড করার জন্য যেকোন ব্রাউজারের সার্চ বারে land gov bd লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টে আসা প্রথম ওয়েবসাইটে (ভূমি মন্ত্রণালয়) প্রবেশ করুন।

অনলাইনে ডিসিআর Download করুন

এখন একটু নিচে স্ক্রোল করে ই-নামজারি অপশনে ক্লিক করুন। তাহলে আপনি আরোও কত গুলো অপশন দেখতে পাবেন। সেখান থেকে ‘আবেদনের সর্বশেষ অবস্থা’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সামনে একটি ফর্ম ওপেন হবে। এখন সেখানে থাকা তথ্য গুলো সঠিকভাবে পূরণ করুন যেমন:

  • বিভাগ
  • আইডি
  • জাতীয় পরিচয়পত্র নম্বর
  • যোগফল (ক্যাপচা)

সবগুলো তথ্য সঠিকভাবে পূরণ হয়ে গেলে নিচে থেকে ‘খুঁজুন’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে ডিসিআর স্ট্যাটাস দেখাবে। এখন আপনার যদি আগে থেকে ডিসিআর ফি দেওয়া থাকে তাহলে ‘DCR ডাউনলোড’ অপশনে ক্লিক করে আপনার ডিসিআর কপিটি ডাউনলোড করে নিন। আর যদি ডিসিআর ফি পরিশোধ করা না থাকে। তাহলে ট্র্যাকিং নম্বর দিয়ে ডিসিআর ফি পরিশোধ করে নিন। তাহলে ডাউনলোড অপশন পেয়ে যাবেন।

আশা করি, আর্টিকেলটি পড়ে আপনি অনলাইনে ডিসিআর চেক করার পদ্ধতি এবং ডিসিআর চেক করার পর করনীয় বিষয় সমূহ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এরকম আরো গুরুত্বপূর্ণ কনটেন্ট পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

আরো জানুনঃ

প্রতিবন্ধী কার্ড চেক করুন ১ মিনিটে ঘরে বসে।

 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *