বিকাশ লোন বা নগদ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত লোন ( ইন্সুরেন্স ) নিন।

শেয়ার করুন

আপনি নিশ্চই বিকাশ লোন অথবা অন্যান্য অনলাইন আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন নেয়ার কথা ভাবছেন। বিভিন্ন সময় বিভিন্ন প্রয়োজনে আমাদের ইমারজেন্সি টাকার প্রয়োজন হয়। ঠিক তখনি আমরা হা হতাশ শুরু করি এবং সর্বশেষ কোন উপায় না দেখে লোন বা ইন্সুরেন্সের চিন্তা করি। বিকাশ রকেট ও নগদ দিচ্ছে ৫০ হাজার টাকা পর্যন্ত লোন।

আবার অনেক স্টুডেন্ট বা নতুন ব্যবসায়ী উদ্যোক্তারাও লোন বা ইন্সুরেন্সের চিন্তা করে থাকেন। কিন্তু ব্যাংকিং বিভিন্ন জটিলতার কারণে অথবা পর্যাপ্ত ডকুমেন্টের অভাবে ব্যাংক থেকে লোন, কিস্তি বা ইন্সুরেন্স নিতে অনেকে স্বাচ্ছন্দ বোধ করেন না।

তাই তাদের কথা ভেবে বাংলাদেশের সর্ববৃহৎ মোবাইল ব্যাংকিং কোম্পানিগুলো আর্থিক লোন সেবা চালু করেছেন। যেখান থেকে একজন গ্রাহক কোন প্রকার কাগজ পত্রের ঝামেলা ছাড়াই সর্বনিম্ম ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত লোন, কিস্তি বা ইন্সুরেন্স নিতে পারবেন।

আবেদন করার ২৪ ঘন্টার মধ্যে এই লোন গ্রাহকের মোবাইলে পৌঁছে যাবে। তো চলুন দেখে নেওয়া যাক কিভাবে এই লোন নিতে পারবেন। কারা বিকাশ লোন এর জন্য আবেদন করতে পারবেন? এবং লোন নেওয়ার ধাপগুলো কি কি?

বিকাশ লোন এর কিস্তি বা ইন্সুরেন্স

বাংলাদেশের সর্ববৃহৎ মোবাইল ব্যাংকিং আর্থিক সেবা দানকারী প্রতিষ্ঠান বিকাশ। বর্তমান দেশে প্রায় ৬ কোটি ৭৫ লাখ বিকাশ ব্যবহারকারী রয়েছেন। তাই বিকাশ থেকে লোন নিবেন কিভাবে? বিকাশ কিস্তি বা ইন্সুরেন্স সম্পর্কে প্রথমে জেনে নেওয়া যাক।

বিকাশ এখন পর্যন্ত প্রাতিষ্ঠানিক ভাবে কোন ধরণের লোন (Loan) সার্ভিস এখনও পর্যন্ত নিয়ে আসেনি। তবে বিকাশের পার্টনারশিপ হিসেবে City ব্যাংক মূলত বিকাশকে মাধ্যম করে এই বিকাশ লোন দিয়ে থাকে। বিকাশ থেকে আর্থিক লোন সেবা নিতে প্রথমে আপনার ফোনে বিকাশ একাউন্ট থাকতে  হবে। তারপর বিকাশ অ্যাপ ডাউনলোড করে আপনার মোবাইল নাম্বার ও বিকাশ পিন দিয়ে লগইন করে নিন।

আরোও পড়ুন: অনলাইনে ভূমিকর পরিশোধের নতুন নিয়ম ও পেমেন্ট রশিদ সংগ্রহ

লগইন করার পর বিকাশের মেনু অপশন থেকে More (আরোও) অপশনে ক্লিক করুন। তারপর লোন (Loan) নিন বাটনে ট্যাপ করুন। লোন নিন বাটনে ক্লিক করার সাথে সাথে আপনাকে দেখাবে আপনি বিকাশ থেকে সর্বমোট কত টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। টাকার পরিমান একেক একাউন্টের ক্ষেত্রে একেক রকম হতে পারে। এটি মূলত আপনার লেনদেনের ওপর ভিত্তি করে আপনাকে দেখাবে।

বিকাশ ও নগদ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত লোন ( ইন্সুরেন্স ) নিন Onlinesheba24

এখন আপনি যদি লোন নিতে চান তাহলে বিকাশের টার্মস এন্ড কন্ডিশন বাটনে ক্লিক করে সম্মতি দিয়ে এগিয়ে যান। এ পর্যায়ে আপনার লোনের লিমিট ও লোনের পরিমান সিলেক্ট করতে হবে। ধরুণ আপনার লোন লিমিট ১০ হাজার টাকা। তাহলে আপনি সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত লোন নিতে পারবেন।

লোনের পরিমাণ বসানোর পর একটু নিচে লোন পরিশোধের তারিখ দেখতে পাবেন। আমি যেহেতু ৩০০০ টাকা লোন নিব তাই আমার লোন পরিশোধের সময় ৩ মাস দেখিয়েছে। এই সময় আপনার লোনের ওপর ভিত্তি করে পরিবর্তীত হবে। আপনি যদি এখনও লোন (Loan) নিতে আগ্রহী হোন তাহলে এগিয়ে যান বাটনে ক্লিক করুন।

এই ধাপে তারা আপনার লোনের স্ট্যাটাস দেখাবে। অর্থাৎ আপনার লোনের পরিমান, প্রসেসিং ফি। আমার ৩ হাজার টাকা লোনের জন্য প্রসেসিং ফি হিসেবে ৬৯ টাকা কেটে নেওয়া হয়েছে। তাহলে আমি মোট লোন নিতে পারব ২৯৩১ টাকা। এখন আমি যদি একটু নিচে লক্ষ্য করি তাহলে দেখতে পাব আমার প্রতিমাসে লোন পরিশোধের জন্য কত টাকা পরিশোধ করতে হবে।

আরোও পড়ুনঃ অনলাইনে ই-টিন (E-tin) সার্টিফিকেট তৈরি করুন ২ মিনিটে

আমাকে ৩ হাজার টাকার লোনের জন্য প্রথম মাসে লোন পরিশোধ করতে হবে ১০১৬.৯৬ টাকা। ২য় মাসে ১০১৬.৯৬ টাকা এবং ৩য় মাসে ১০১৬.৯৮ টাকা।

তাহলে আমাকে ৩ মাসের লোনসহ সর্বমোট পরিশোধ করতে হবে ৩০৫০.৯০ টাকা। এখন আপনি যদি এই সুদে লোন নিতে ইচ্ছুক হন তাহলে সম্মতি দিয়ে এগিয়ে যান।

বিকাশ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত লোন ( ইন্সুরেন্স ) নিন Onlinesheba24

এখন আপনার সামনে লোনের শর্তাবলী শো করবে। আপনি চাইলে সেগুলো পড়ে নিতে পারেন। তারপর আপনি যদি শর্তাবলীতে রাজি থাকেন তাহলে সম্মতি দিন বাটনে ক্লিক করুন এবং আপনার বিকাশ পিনটি দিয়ে কনফর্ম করুন।

সর্বশেষ আপনাকে লোন নিতে ট্যাপ করে ধরে রাখতে বলা হবে। আপনি যদি ট্যাপ করে ধরে রাখেন তাহলে আপনার একাউন্টে সমপরিমান লোন (Loan) অর্থ এসে যোগ হয়ে যাবে।

বিকাশ লোন এর কিস্তি পরিশোধের নিয়ম

আপনি চাইলে প্রথম মসে নির্দিষ্ট তারিখের পূর্বে সম্পূর্ণ টাকা এক সাথে পরিশোধ করতে পারবেন। আবার চাইলে তাদের শর্ত অনুসারে ১ মাস অন্তর অন্তর টাকা পরিশোধ করতে পারবেন। তবে নির্দিষ্টি লোন (Loan) তারিখের ১/২ দিন পূর্বে আপনার একাউন্টে নির্দিষ্ট পরিমান টাকা স্টক করে রাখতে হবে। যখন আপনার লোন পরিশোধের সময় আসবে তখন বিকাশ অটমেটিক আপনার বিকাশ অ্যাকাউন্ট থেকে সমপরিমাণ অর্থ কেটে নিবে।

এভাবে খুব সহজে কোন প্রকার কাগজপত্রের ঝামেলা ছাড়াই খুব সহজে বিকাশের সাহায্যে সিটি ব্যাংক থেকে লোন নিতে পারেন।

আরো জানুনঃ অনলাইনে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত ই ঋণ (eRin) নেওয়ার উপায়।

বিকাশ লোন সম্পর্কিত প্রশ্নাবলী

প্রশ্নঃ ইসলামী ভাবে বিকাশ লোন জায়েজ কিনা?

উত্তর/ না। লোন কিস্তি বা ইন্সুরেন্স টাকা হালাল না। কারণ এগুলো সুদের অন্তর্ভুক্ত।

প্রশ্নঃ তিন মাস কিস্তি না দিয়ে সর্বশেষ তারিখে একসাথে কিস্তি পরিশোধ করা যাবে কিনা?

উত্তর/ না। আপনি চাইলে এমনটি করে সম্পূর্ণ কিস্তি পরিশোধ করতে পারবেন না।

প্রশ্নঃ আপনার একাউন্টটি লোনের জন্য উপযুক্ত নয়। এর কারণ কি?

উত্তর/ এর অর্থ হলো সকল গ্রাহকের জন্য বিকাশ এখন পর্যন্ত এই লোন সেবা চালু করেনি। নির্দিষ্টি কিছু গ্রাহক এই সুবিধা গ্রহণ করতে পারবেন। তবে আপনার একাউন্টে লোনের জন্য উপযুক্ত করতে KYC ভেরিফাইড করে বেশি পরিমানে টাকা লেনদেন করতে হবে। তবেই আপনি লোন নিতে পারবেন।

প্রশ্নঃ সর্বনিম্ম কত টাকা লেনদেন করলে এই সুবিধাটি পাওয়া যাবে?

উত্তর/ নির্দিষ্ট কোন পরিমান নেই।

প্রশ্নঃ এই সেবা কি যে কেউ পাবে নাকি সুধুই এজেন্ট পয়েন্ট পাবে?

উত্তর/ এই বিষয়ে বিকাশ কর্তৃপক্ষ নির্দিষ্ট করে কোন কিছু উল্লেখ করেন নি। তবে আমার জানা মতে এজেন্টরাই এই সেবা বেশি গ্রহণ করতে পারবেন।

প্রশ্নঃ আমার বিকাশে আরোও বা More অপশন নেই কেন?

উত্তর/ বিকাশের নতুন আপডেটের কারণে এমনটি হতে পারে। তাই যাদের এই অপশন নেই তারা প্রোফাইল অপশনে এটি খুঁজে পাবেন।

প্রশ্নঃ লোন নিয়ে সেটি পরিশোধ না করলে কোন সমস্যা হবে কিনা?

উত্তর/ অব্যশই এর জন্য আপনার জেল বা জরিমানা হতে পারে। কারণ আপনার NID তথ্য বিকাশের কাছে জমা আছে। তাই খুঁজে পেতে সহজ হবে। অন্যদিকে আপনি বিকাশ টার্মস এন্ড কন্ডিশনে একমত হয়ে লোনের জন্য আবেদন করেছেন। যেখানে এসব বিষয়ে উল্লেখ ছিল।

আরো দেখুনঃ নগদ একাউন্ট দেখার নিয়ম জেনে নিন সহজে।

এক নজরে আজকের পোস্ট:

  • বিকাশ লোন (Loan) কি?
  • কিভাবে বিকাশ লোন নিব?
  • কিভাবে লোনের জন্য আবেদন করব?
  • কত টাকা লোন নেওয়া যাবে?
  • বিকাশ থেকে লোন পাওয়ার উপায়
  • মোবাইলে লোন নেওয়ার উপায়
  • ১০ হাজার টাকা লোন নেওয়ার উপায়
  • ৫০ হাজার টাকা বিকাশ লোন
  • সহজ কিস্তিতে লোন
  • সিটি ব্যাংক লোন
  • City bank loans

 

Similar Posts

7 Comments

      1. আমার কিছু টাকা দরকার আমার পরিবারের অনেক অসুবিধা জন্য আমার কিছু টাকা লোন লাগবে দয়াকরে দেবেন আমার নগদ নাম্বার 01977442689 আমার 10000টাকা লাগবে পরে আমি এটা দিয়ে দিব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *