ই পাসপোর্ট চেক করুন অনলাইনে খুব সহজে। E passport check

শেয়ার করুন

ই পাসপোর্ট চেকঃ পূর্বে MRP পাসপোর্ট সর্বদা ব্যবহৃত হতো। কিন্তু দেশকে উন্নত করার লক্ষে বাংলাদেশ সরকার সম্প্রতি ই পাসপোর্ট চালু করেছে। এই ই পাসপোর্ট চেক করা খুব সহজ। একজন নগরিক চাইলে ঘরে বসে নিজের প্রয়োজনে ই পাসপোর্ট তৈরির আবেদন করতে পারেন খুব সহজে।

আমাদের মধ্যে যারা ইতিমধ্যে ই পাসপোর্ট করার জন্য অনলাইনে আবেদন করেছি এবং ফিঙ্গারপ্রিন্ট Enrollment করে এসেছি। তাদের মধ্যে অনেকে জানে না কিভাবে ই পাসপোর্টের বর্তমান স্ট্যাটাসটি দেখতে হয়। কিভাবে অনলাইনে খুব সহজে ই পাসপোর্ট চেক করা যায়। তাই তাদের জন্য আজকের পোস্টটি।

এই পোস্ট আমরা আলোচনা করব কিভাবে আপনি খুব সহজে অনলাইনে পাসপোর্টের বর্তমান স্ট্যাটাসটি চেক করবেন। অর্থাৎ ই পাসপোর্টের Verification সম্পন্ন হয়েছে কিনা? ই পাসপোর্টটি Printing এর জন্য পাঠানো হয়েছে কিনা? কিংবা আপনার ই পাসপোর্টটি ইস্যু হয়েছে কিনা? ইত্যাদি বিষয়ে বিস্তারিত জানতে পারবেন আজকের পোস্টে। তো চলুন শুরু করি ই পাসপোর্ট চেক কিভাবে করতে হয়।

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট চেক করতে অর্থাৎ ই পাসপোর্টের বর্তমান স্ট্যাটাসটি জানতে প্রথমে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটার থেকে যেকোন ব্রাউজারের এড্রেস (সার্চ) বারে epassport.gov.bd লিখে সার্চ করুন। তাহলে আপনি ই পাসপোর্টের অফিসিয়াল ওয়েবসাইটে পৌঁছে যাবেন। এখন মেনুবার থেকে চেক স্ট্যাটাস অপশনে ক্লিক করুন তাহলে আপনি Check application status একটি ইন্টারপেইজ পেয়ে যাবেন।

এখন Application ID ঘরে আপনার Application ID নম্বরটি লিখে দিন। e passport application ID নম্বর Delivery স্লিপের ওপরে অংশে পেয়ে যাবেন।

অ্যাপ্লিকেশন আইডি লেখার পরে নিচের ঘরে Date of birth লিখে I’m human ক্যাপসাটি পূরণ করুন।

Check অপশনে ক্লিক করলে আপনার পাসপোর্টের বর্তমান অবস্থাটি দেখতে পাবেন।

আপনার পাসপোর্টটি যদি প্রসেসিং এ থাকে তাহলে কি কারণে প্রসেসিং সেটি দেখাবে। আর যদি আপনার পাসপোর্টটি সম্পূর্ণ রুপে প্রস্তুত হয়ে যায় তাহলে আপনি স্ট্যাটাস দেখতে পাবেন Please bring the delivery slip. তার মানে আপনার পাসপোর্টটি রেডি হয়ে গেছে। এখন আপনি লোকাল পাসপোর্ট অফিস থেকে সেটি নিয়ে আসবেন। আর অব্যশই সাথে Delivery slip টি সাথে নিয়ে যাবেন।

শেষ কথাঃ

অনেক সময় পাসপোর্ট তৈরির পরে ও পাসপোর্ট অফিস থেকে SMS আসতে বিলম্ব হয়। তাই আপনি চাইলে এই পদ্ধতিটি অনুসরণ করে খুব সহজে আপনার পাসপোর্টের বর্তমান স্ট্যাটাসটি জানতে পারবেন। পাসপোর্ট সম্পর্কিত অন্যান্য টিপস জানতে ঘুরে আসুন আমাদের ওয়েবসাইট থেকে। এবং কোন কিছু জানার থাকলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।

আরো পড়ুনঃ

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া ভিসা আবেদন পদ্ধতি।

পাসপোর্ট দিয়ে মেডিকেল রিপোর্ট চেক

BMET কার্ড চেক করুন ১ মিনিটে। 

পাসপোর্ট স্ট্যাটাস বর্তমান অবস্থা জানুন।

 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *