ইউনিক আইডিতে অসম্পূর্ণ শিক্ষার্থীর তথ্য বাতিল করার নিয়ম।

শেয়ার করুন

প্রাথমিক ইউনিক আইডিতে অসম্পূর্ণ শিক্ষার্থীর তথ্য বাতিল করা খুবই সহজ। সারাদেশে প্রাথমিক ইউনিক আইডি তৈরির কাজ চলমান। শিক্ষার্থীর তথ্য পূরণের ক্ষেত্রে অনেক সময় ভুল হয়ে থাকে। এই ভুল তথ্য পরবর্তীতে ডিলিট করা জরুরী হয়ে পড়ে। এই পোস্ট এ আমি দেখাবো কিভাবে খুব সহজে ভুল তথ্য বা অসম্পূর্ণ তথ্য ডিলিট করতে হয়।

সাধারণত ইউনিক আইডি তৈরির  ওয়েবসাইটে  অসম্পূর্ণ শিক্ষার্থীর তথ্য বাতিল করতে হলে তিনজন অনুমোদিত ব্যবহারকারী এ কাজটি করতে পারবেন। তারা হলেন প্রধান শিক্ষক, সহকারী উপজেলা শিক্ষা অফিসার, এবং  উপজেলা শিক্ষা অফিসার।

সহজ কথায় অসম্পূর্ণ শিক্ষার্থীর তথ্য বাতিল করতে হলে উপরোক্ত তিনজন ব্যক্তির যে কোন একজন ব্যক্তি তার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে এ কাজটি করতে পারবেন।

আরো জানুনঃ প্রাথমিক ইউনিক আইডির পাসওয়ার্ড ও লগইন করার নিয়ম। 

অসম্পূর্ণ শিক্ষার্থীর তথ্য বাতিল যেভাবে করবেনঃ 

অসম্পূর্ণ শিক্ষার্থীর তথ্য বাতিল করতে প্রথমে ওয়েবসাইটে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। ড্যাশবোর্ডের নিচে থাকা শিক্ষার্থীর ম্যানেজমেন্ট এ ক্লিক করুন। অনিবন্ধিত শিক্ষার্থীর তালিকায় প্রবেশ করুন। অনিবন্ধিত শিক্ষার্থীর তালিকায় যাওয়ার পর উপরে থাকা সার্চ ফিল্টারের নিচে বিভাগ, জেলা, উপজেলা, ক্লাসটার,শ্রেনি, ইত্যাদি তথ্যগুলো পূরণ করে অনুসন্ধানে ক্লিক করুন ।

 শিক্ষার্থীর-তথ্য-বাতিল-যেভাবে-করবেন

এবার যে অসম্পূর্ণ শিক্ষার্থীর তথ্য বাতিল চান ঐ শিক্ষার্থীর সোজা ডান সাইটে একটি ছোট ডাউন  Arrow  বাটন দেখতে পাবেন। এই বাটনে ক্লিক করার পর কিছু অপশন দেখতে পাবেন সেখান থেকে বিস্তারিত অপশনে ক্লিক করলে আপনি উক্ত শিক্ষার্থীর সকল তথ্য দেখতে পাবেন।

আরো পড়ুনঃ প্রাথমিক ইউনিক আইডিতে শিক্ষার্থীর ছবি আপলোড করার নিয়ম।

সকল তথ্য দেয়া না থাকলে আপনি যদি সেটি বাতিল করতে চান তাহলে পুনরায় ডাউন Arrow বাটনে ক্লিক করে প্রত্যাখ্যান করুন  অপশনে ক্লিক করুন। আপনি স্কিনের উপরে একটি বক্স দেখতে পাবেন যেটিতে কি কারনে প্রত্যাখ্যান করতে চান সেটি লিখতে বলা হয়েছে। এবার আপনি যে কারণে তথ্য প্রত্যাখ্যান করতে চাইছেন সেটি লেখার পর প্রেরণ এ ক্লিক করে ওকে করুন।

শিক্ষার্থীর-তথ্য-বাতিল-করার-নিয়ম

মনে রাখার বিষয়ঃ 

উপজেলা শিক্ষা অফিসারের ইউজার আইডি থেকে লগইন করে কোন শিক্ষার্থীর তথ্য প্রত্যাখ্যান করলে সেটি সহকারী উপজেলা শিক্ষা অফিসারের আইডিতে চলে যাবে। তিনি চাইলে পুনরায় শিক্ষার্থীর তথ্য সংশোধন অথবা সঠিক করতে পারবেন।

সহকারী উপজেলা শিক্ষা অফিসার শিক্ষার্থীর তথ্য প্রত্যাখ্যান করলে সেটি পুনরায় প্রধান শিক্ষকের আইডিতে চলে আসবে এক্ষেত্রে প্রধান শিক্ষক চাইলে উক্ত শিক্ষার্থীর সকল তথ্য আপডেট কিংবা সংশোধন করতে পারবেন এবং তথ্য সম্পাদনা করতে পারবেন।

এবার প্রধান শিক্ষক তিনি তার ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে উক্ত শিক্ষার্থীর তথ্য সংশোধন কিংবা আপডেট করতে পারবেন যদি তিনি উক্ত কাজটি না করে প্রত্যাখ্যান করেন সেক্ষেত্রে শিক্ষার্থীর তথ্য সহকারী শিক্ষকের আইডিতে অর্থাৎ যিনি প্রথমেই উক্ত শিক্ষার্থীর তথ্য সম্পাদনা করছিলেন তার কাছে চলে যাবে। সহকারী শিক্ষক তার আইডি থেকে উক্ত শিক্ষার্থীর তথ্য আপডেট করে সম্পাদনা করতে পারবেন।

এভাবে একজন অনুমোদিত ইউজার কোন অসম্পূর্ণ শিক্ষার্থীর তথ্য বাতিল অথবা সংশোধন করতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *