প্রাথমিক ইউনিক আইডির পাসওয়ার্ড ও লগইন করার নিয়ম।

শেয়ার করুন

প্রাথমিক ইউনিক আইডির পাসওয়ার্ডঃ  বাংলাদেশের প্রত্যেকটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর ইউনিক আইডি তৈরির নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এই লক্ষ্যে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের প্রত্যেকটি ছাত্র-ছাত্রীর আলাদাভাবে ইউনিক আইডি তৈরি করার জন্য নির্দিষ্ট একটি ওয়েবসাইটও রয়েছে।

আমরা যারা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, খুব সহজে উক্ত ওয়েবসাইডে ঢুকে লগইন করে প্রত্যেক ছাত্র-ছাত্রীর তথ্য প্রদান করে ইউনিক আইডি তৈরি করতে পারি । আজ আমি আপনাদেরকে দেখাবো কিভাবে লগইন করতে হয়? পাসওয়ার্ড কোথায় পাবো? কার আইডিতে প্রাথমিকভাবে কাজ করতে হবে ইত্যাদি ?

ইউনিক আইডির পাসওয়ার্ড কোথায় পাবেন?

আমরা জানি প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ ওয়েবসাইটে ঢোকার ক্ষেত্রে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রয়োজন হয়। প্রাথমিক শিক্ষার্থীর ইউনিক আইডি তৈরির ক্ষেত্রেও সেটির ব্যতিক্রম নয়। কিন্তু কোথায় পাবো এই পাসওয়ার্ড?

আরো পড়ুনঃ  অনলাইনে প্রাথমিক বিদ্যালয়ের পরিদর্শন রিপোর্ট দেখার নিয়ম।

আপনি যদি একজন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হন তাহলে PEMIS এ অবশ্যই আপনার একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড রয়েছে। যেটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রদান করে থাকেন ।( আপনি চাইলে ইউজার আইডি এবং পাসওয়ার্ডটি আপনার সহকারী উপজেলা শিক্ষা অফিসার /শিক্ষা অফিসারের নিকটে থেকে নিতে পারেন)

আরো জানুনঃ

প্রাথমিক বিদ্যালয়ের পাঠ্যপুস্তক চাহিদা প্রদানের নিয়ম।

এই পাসওয়ার্ড দিয়েই আপনাকে ইউনিক আইডির ওয়েবসাইটে ব্যবহার করে লগইন করতে হবে। অর্থাৎ PEMIS এর  ইউজার আইডি ও পাসওয়ার্ড যেটি আপনি ব্যবহার করেন সেটিই ইউনিক আইডি তৈরির ওয়েবসাইটের ইউজার আইডি ও পাসওয়ার্ড।

প্রাথমিক ইউনিক আইডিতে লগইন করার পদ্ধতি

সাধারণত কম্পিউটার ল্যাপটপ অথবা স্মার্টফোন এর মাধ্যমে একজন অ্যাক্টিভ ইউজার এই সফটওয়্যার টি ব্যবহার করতে পারবেন । লগইন করার জন্য ওয়েবসাইটের ঠিকানা এবং পাসওয়ার্ড প্রয়োজন হয় ।যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন ।ব্রাউজার এর এড্রেস বারে crvs.dpe.gov.bd এই ঠিকানাটা লিখে ইন্টার বাটনে ক্লিক করুন । নিচের পেজটি দেখতে পাবেন ।

এই পেজের ডান পাশে লগইন করার জন্য দুটি খালি বক্স দেখা যাচ্ছে । প্রথম বক্সটিতে ইমেইল অথবা মোবাইল নাম্বার দিতে বলা হয়েছে । দ্বিতীয় বক্সটিতে পাসওয়ার্ড দিতে বলা হয়েছে। এই পোস্টের প্রথমে আমি আপনাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড সম্পর্কে লিখেছি।

বিস্তারিত জানুনঃ

PEMIS পাসওয়ার্ড রিসেট করার দুইটি পদ্ধতি। 

প্রাথমিক ইউনিক আইডিতে নতুন শিক্ষার্থী এন্ট্রি করার নিয়ম। 

নিয়ম মেনে পূর্ব নির্ধারিত তথ্য সংগ্রহ করে প্রথম ঘরে ইমেইল অথবা মোবাইল নাম্বার এবং দ্বিতীয় ঘরে পাসওয়ার্ডটি লিখুন। এবার লগ ইন অপশনটি ক্লিক করুন। ইউজার আইডি এবং পাসওয়ার্ড ঠিক থাকলে আপনি নিচের পেজটি দেখতে পাবেন। পাসওয়ার্ড না মিললে রিকভারিরর কোন অপশন নেই। আপনি সহকারি উপজেলা শিক্ষা অফিসারের নিকট থেকে পুনরায় রিসেট করে নিতে পারবেন।

 

এখানে বাম পাশের বিভিন্ন অপশন দেওয়া রয়েছে । আপনি যে অপশনটির কাজ করতে চান সেটিতে ক্লিক করে কাজ করতে পারবেন। কাজ শেষে ওয়েবসাইটের ডান পাশের উপরের দিকে লগ আউট অপশনে ক্লিক করে ওয়েবসাইট থেকে বের হতে পারবেন ।পরবর্তীতে লগইন করার জন্য পূর্ববর্তী ইউজার আইডি এবং পাসওয়ার্ডটি অবশ্যই নোট করে রাখবেন ।

মনে রাখবেন, শিক্ষার্থীর প্রোফাইল তৈরীর ওয়েবসাইটে সাইন আপ করার কোন সুযোগ নেই। শুধুমাত্র PEMIS সফটওয়্যারে ব্যবহৃত ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়েই আপনি এখানে লগইন করতে পারবেন। এ  ছাড়া একজন সহকারি শিক্ষক এর আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে ইউনিক আইডির কাজ করা ভাল। কেননা কোন শিক্ষার্থীর তথ্য গরমিল হলে পরবর্তীতে সহজে সংশোধন করা যায় ।

বিঃ দ্রঃ ইদানিং প্রাথমিক ইউনিক আইডির ওয়েবসাইটে লগইন করতে অনেক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এটা মূলত ওয়েবসাইটের আপডেটের কাজ চলছে সে কারনে হচ্ছে। খুব অল্প দিনের মধ্যে এটা সমাধান হয়ে যাবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আরো পড়ুনঃ প্রাথমিক বিদ্যালয়ের ডিজিটাল কনটেন্ট বিস্তারিত ও ডাউনলোড লিংক।  

ইউনিক আইডি সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তরঃ  

প্রশ্নঃ PEMIS এর  পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি?

উত্তরঃ এক্ষেত্রে PEMIS এর ওয়েবসাইট থেকে পাসওয়ার্ডটি পুনরুদ্ধার করা যাবে অথবা সরকারি উপজেলা শিক্ষা অফিসারের নিকট হতে পুনরায় পাসওয়ার্ডটি সংগ্রহ করতে পারবেন।

 প্রশ্নঃ ইউনিক আইডির ওয়েবসাইটে কি নতুন পাসওয়ার্ড তৈরি করা যায়?

 উত্তরঃ না।

প্রশ্নঃ প্রধান শিক্ষকের আইডি ও পাসওয়ার্ড দিয়ে কি কাজ করা যাবে ?

উত্তরঃ  হ্যাঁ যাবে। তবে না করাই উত্তম। কেননা কোন শিক্ষার্থীর তথ্য ভুল থাকলে পরবর্তীতে সংশোধন করতে কষ্টসাধ্য হতে পারে।

 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *