প্রাথমিক উপবৃত্তির টাকা না আসার কারণ চেক করুন সহজে। 

শেয়ার করুন

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা প্রদান চলমান রয়েছে। প্রাক প্রাথমিক শ্রেণীর ছাত্র-ছাত্রী প্রতিমাসে ৭৫ টাকা এবং প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা প্রতি মাসে ১৫০ টাকা পেয়ে থাকে।

এই উপবৃত্তির টাকা বাংলাদেশ সরকার প্রতি ছয় মাস পরপর একসঙ্গে প্রদান করে থাকেন। এই অর্থ প্রত্যেক অভিভাবক তার নিজস্ব মোবাইলে নগদ একাউন্ট থেকে উত্তোলন করে থাকেন।

প্রতিবার উপবৃত্তি টাকা প্রদানের পর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের কিছু বিড়ম্বনায় পড়তে হয়। কিছু কিছু অভিভাবক স্কুলে এসে টাকা না পাওয়ার অভিযোগ করে থাকেন। এই সমস্যা উত্তরণের জন্য একজন প্রধান শিক্ষক তার হাতে থাকা স্মার্ট মোবাইল অথবা স্কুলের ল্যাপটপ দিয়ে খুব সহজে টাকা না পাওয়ার কারণ খুঁজে বের করতে পারেন।

আজ আমি দেখাবো খুব অল্প সময়ে কিভাবে আপনি উপবৃত্তির টাকা না পাওয়ার কারণ খুঁজে বের করবেন। তো চলুন দেখে নেয়া যাক সেই উপায়টি।

উপবৃত্তির টাকা না আসার কারণ জানার উপায়ঃ

হাতে থাকে স্মার্ট মোবাইল অথবা ল্যাপটপে ইন্টারনেট সংযোগ দিন। ক্রোমো ব্রাউজার ওপেন করে এড্রেস বারে pesp.finance.gov.bd এই ঠিকানাটা লিখে এন্টার বাটনের একবার চাপ দিন। অথবা আপনি এই ঠিকানা থেকে ঢুকতে পারেন।

ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। (স্কুলের প্রধান শিক্ষক তার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করবেন)

বাম পাশের ড্যাশ বোর্ডের নিচে রিপোর্টে ক্লিক করুন এবং ড্রপডাউন থেকে পে-রোল রিপোটে এ ক্লিক করুন।

নিচের পেজটি দেখতে পাবেন।

রাথমিক-উপবৃত্তির-টাকা-না-আসার-কারণ-Onlinesheba24.

এবার রিপোর্ট ধরন নির্বাচন করুন অপশনে ক্লিক করে ড্রপডাউন থেকে পেমেন্ট বিস্তারিত প্রতিবেদনটি  সিলেক্ট করুন।

এরপর অর্থবছরে ক্লিক করে ড্রপডাউন থেকে অর্থবছর সিলেক্ট করুন।

পেমেন্ট চক্র এ ক্লিক করে নির্দিষ্ট সময় সিলেক্ট করুন অর্থাৎ কোন মাস থেকে কোন মাস পর্যন্ত উপবৃত্তি প্রদান করা হয়েছে ।

এবার প্রতিবেদন তৈরি করুন অপশনটিতে ক্লিক করুন।

আপনার কম্পিউটার স্কিনে প্রতিবেদন আকারে আপনার স্কুলের সকল শিক্ষার্থীর উপবৃত্তি সংক্রান্ত বিস্তারিত প্রতিবেদন দেখতে পাবেন।

প্রাথমিক-উপবৃত্তির-টাকা-না-আসার-কারণ-চেক-Onlinesheba24

প্রতিবেদনটি মোবাইলে/কম্পিউটারে সেভ করতে চাইলে উপরের ডান পাশে সেভ অপশন এ ক্লিক করুন।

সরাসরি প্রিন্ট করতে চাইলে প্রিন্ট অপশন এ ক্লিক করুন।

আরো জানুনঃ প্রাথমিক উপবৃত্তি পোর্টালে ব্লকড অ্যান্ড বাউন্স EFT ঠিক করার নিয়ম।

পে-রোল বিস্তারিত প্রতিবেদনে প্রত্যেক শিক্ষার্থীর ডান পাশে পেমেন্ট স্ট্যাটাস দেখতে পাবেন। গৃহীত লেখা থাকলে ঐ শিক্ষার্থীর অনুকূলে যে মোবাইল নাম্বারটি দেওয়া আছে সেই নাম্বারের নগদ একাউন্টে টাকা জমা হয়েছে অথবা উত্তোলন করা হয়েছে বলে বিবেচিত হবে।

শেষ কথাঃ

সাধারণত মোবাইল নাম্বার ভুলের কারণে উপবৃত্তির টাকা অভিভাবকের নিকট পৌঁছায় না। এছাড়া কিছু কিছু অভিভাবক অহেতুক কারণে মোবাইলের সিম পরিবর্তন করেন। যার কারনে তাদের স্মরণ থাকেনা কোন সিমে নগদ একাউন্ট খোলা আছে। প্রাথমিক উপবৃত্তির টাকা সঠিকভাবে পেতে হলে ছাত্র-ছাত্রীর অভিভাবককে অবশ্যই সচেতন থাকতে হবে এবং যৌথ কার্ডের ক্ষেত্রে একই মোবাইল নং ব্যবহার করতে হবে।

 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *