এনআইডি কার্ড ডাউনলোড করার নিয়ম। NID Card Download

শেয়ার করুন

এনআইডি কার্ড ডাউনলোড: জাতীয় পরিচয়পত্র বা NID একজন নাগরীকের প্রধান পরিচয়পত্র ও ব্যক্তিগত তথ্য। গত কয়েকটি পোস্টে আমরা দেখেছি কিভাবে খুব সহজে অনলাইনে জাতীয় পরিচয় পত্রের আবেদন করা যায় এবং জাতীয় পরিচয় পত্রের ভুল তথ্য যেমন:  নিজের নাম ও বয়স, বাবা মায়ের নাম, জন্ম সাল, জন্ম তারিখ, ব্যক্তিগত ঠিকানা ইত্যাদি সংশোধন করা যায়।

আজকে দেখব কিভাবে খুব সহজে অনলাইন থেকে আপনার এনআইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। তো চলুন শুরু করি।

এনআইডি কার্ড ডাউনলোড করবেন কেন?

দৈনন্দিন বিভিন্ন কাজে প্রয়োজন হতে পারে জাতীয় পরিচয়পত্র। অনেক সময় এই পরিচয় পত্রের আর্জিনাল কপি হাতে পেতে বেশ কিছু দিন অপেক্ষা করতে হয়। ঠিক তখনি আমরা সবাই চিন্তিত হয়ে পড়ি। তাই তাদের জন্য আজকের পোস্ট।

আপনি যদি এই পোস্টটি দেখে জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাউনলোড করতে পারেন, তাহলে যত দিন পর্যন্ত আপনার অর্জিনাল কপি হাতে আসছে না, ততদিন এই অনলাইন কপিটি ব্যবহার করে কাজ চালিয়ে নিতে পারবেন। তাই আজই ডাউনলোড করুন জাতীয় পরিচপত্রের অনলাইন কপি।

আরোও পড়ুনঃ  ঝামেলা ছাড়াই NID কার্ডের ভুল সংশোধন করুন।

এনআইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

প্রথমে যেকোন ব্রাউজারে গিয়ে NIDBD লিখে সার্চ করুন। তারপর ওয়েবসাইটাতে প্রবেশের পর রেজিস্ট্রেশান অপশনে ক্লিক করে আপনার ব্যক্তিগত কিছু তথ্য সাবমিট করুন। যেমন:

  • NID বা ফর্ম নাম্বার
  • জন্ম তারিখ, দিন, মাস, বছর এবং
  • ক্যাপসা পূরণ করে  সাবমিট অপশনে ক্লিক করুন।

২য় ধাপঃ এই ধাপে আপনার NID ফর্ম অনুযায়ী বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা সিলেক্ট করতে হবে। যে সকল তথ্য দিতে হবে তা হলঃ-

  • বিভাগ
  • জেলা
  • উপজেলা
  • একই ভাবে স্থায়ী ঠিকানা সিলেক্ট করুন এবং পরিবর্তী অপশনে ক্লিক করুন।

৩য় ধাপঃ এনআইডি কার্ড ডাউনলোড করতে এই ধাপে আপনাকে ফোন নাম্বার ভেরিফিকেশন করতে হবে। আপনার সামনে ফোন নাম্বার দেখাবে। যদি ফোন নাম্বারটি ঠিক থাকে তাহলে বার্তা পাঠান অপশনে ক্লিক করুন। আর যদি নাম্বারটি ভুল থাকে তাহলে মোবাইল পরিবর্তণ অপশনে ক্লিক করে নাম্বার পরিবর্তণ করে নিন।

বার্তা পাঠান অপশনে ক্লিক করার পর আপনার দেওয়া প্রদত্ত নাম্বারে ৬ বা ৮ ডিজিটের একটি ভেরিফিকেশন কোড যাবে। কোডটি বসিয়ে বহাল অপশে ক্লিক করুন।

সব ঠিকঠাক থাকলে আপনার সামনে Tap to open NID wallet একটা অপশন দেখতে পাবেন। সেটাতে ক্লিক করলে আপনাকে গুগল প্লেস্টোরে নিয়ে যাবে। সেখান থেকে অ্যাপটি ইন্সটল করে ওপেন করুন।

৪র্থ ধাপঃ এনআইডি কার্ড ডাউনলোড এর এই ধাপে NID Wallet অ্যাপটি ওপেন করার পর START FACE SCAN অপশনে ক্লিক করুন। তাপর ৩টি ধাপে আপনার মাথা নাড়া চাড়া করুন।

  • সোজা বরাবর
  • ডান দিকে ফিরান
  • বাম দিকে ফিরান

যদি আপনার দেওয়া ইনফরমেশনের সাথে আপনার ছবি ম্যাচ করে তাহলে আপনার সামনে আপনার NID ছবি সহ সকল তথ্য দেখাবে। এখন একটু নিচের দিকে গেলে NID Download অপশন দেখতে পাবেন।

সেখানে ক্লিক করলে আপনার এনআইডি কার্ড ডাউনলোড হয়ে যাবে। এখন আপনি এটি প্রিন্ট দিয়ে বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন। যে পর্যন্ত না আপনি অর্জিনাল কপি হাতে পাচ্ছেন।

আশাকরি পোস্টটি আপনার অনেক উপকারে আসবে এনআইডি কার্ড ডাউনলোড করার ক্ষেত্রে। ধন্যবাদ।

 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *