এক্সপোর্ট ও ইমপোর্ট লাইসেন্স নবায়ন পদ্ধতি A to Z

শেয়ার করুন

এক্সপোর্ট ও ইমপোর্ট লাইসেন্স নবায়ন এখন অনলাইনে করা যায়। দেশ কিংবা বিদেশ, যে কোন জায়গায় ব্যবসা প্রতিষ্ঠানের জন্য প্রয়োজন লাইসেন্স। দেশের মধ্যে যেসব ব্যবসা গড়ে উঠে সেগুলোতে প্রয়োজন হয় ট্রেড লাইসেন্স। আর যেসব ব্যবসা ইন্টারন্যাশনালি অর্থাৎ সারা বিশ্বজুড়ে বিস্তার লাভ করে সেখানে প্রয়োজন ইমপোর্ট ও এক্সপোর্ট লাইসেন্স। এক্সপোর্ট ও ইমপোর্ট লাইসেন্স ছাড়া দেশের বাহিরে কোন পন্য আমদানি বা রপ্তানি করা সম্পূর্ণ অবৈধ।

আমাদের মধ্যে অনেকে আছেন এক্সপোর্ট ও ইমপোর্ট লাইসেন্স নবায়ন বা রিনিউ করার জন্য দালালের স্বরণাপন্ন হন অথবা কম্পিউটার দোকানদারকে এক্সট্রা কিছু টাকা দিয়ে কাজটি করিয়ে নেন। কিন্তু আপনি কি জানেন? আপনি চাইলে হাতে থাকা মোবাইল ফোনটি দিয়ে আপনার IRC এবং ERC নবায়ন বা রিনিউ করতে পারবেন। চলুন তাহলে দেখে নেওয়া যাক কিভাবে অনলাইনে  এক্সপোর্ট ও ইমপোর্ট লাইসেন্স নবায়ন করবেন।

এক্সপোর্ট ইমপোর্ট লাইসেন্স নবায়ন করার নিয়ম

লাইসেন্স নবায়ন করতে প্রথমে ফোনের যেকোন ব্রাউজারের এড্রেস বারে IRC Renewal লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টের প্রথম ওয়েবসাইট অর্থাৎ  https://olm.ccie.gov.bd/login সাইটে প্রবেশ করুন অথবা এখানে ক্লিক করুন।

এখন মেনুবার থেকে Login বাটনে ক্লিক করুন। তারপর আপনার IRC ইমেল ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিন। এখন ড্যাশবোর্ড থেকে 1 বা 2 তে ক্লিক করলে Tracking number টি দেখতে পাবেন।

এক্সপোর্ট-ও-ইমপোর্ট-লাইসেন্স-নবায়ন-Onlinesheba24

তারপর মেনুবার থেকে Renew application বাটনে ক্লিক করুন। এখন Tracking number অপশনে ক্লিক করে আপনার Tracking নম্বরটি দিয়ে Find অপশনে ক্লিক করুন। তাহলে আপনার কোম্পানি সব তথ্য গুলো দেখতে পাবেন। এখন Organization mobile number ঘরে আপনার অর্গানাইজেশন নম্বরটি দিন। নিচে থেকে Fiscal years অপশনে ক্লিক করে আপনি কোন অর্থ বছরের জন্য IRC রিনিউ বা নবায়ন করতে চান সেটি সিলেক্ট করুন।

এখন নিচের দিকে পেইজ স্ক্রোল করলে আপনার Renew Cost ও Vat সহ সকল তথ্য দেখতে পাবেন। সব তথ্য দেখার পর সামান্য নিচের দিকে স্ক্রোল করুন। ডকুমেন্ট আপলোড একটি অপশন দেখতে পাবেন অর্থাৎ income tax return  সাবমিট করতে হবে। এখন Upload বাটনে ক্লিক করে আপনার income tax return acknowledgment slip এর স্ক্যান কপি আপলোড করতে হবে।

এক্সপোর্ট ও ইমপোর্ট লাইসেন্স নবায়ন ফি পরিশোধ করার  নিয়ম

লাইসেন্স নবায়ন এ ডকুমেন্ট আপলোডের পর নিচে থেকে Save application লেখাতে ক্লিক করুন। তাহলে আপনি ওপরে View application একটা অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করে Pay Challan অপশনটি ক্লিক করুন।

ইমপোর্ট-ও-এক্সপোর্ট-লাইসেন্স-নবায়ন-Onlinesheba24.

এখন আপরি পেমেন্ট পে অপশনটি দেখতে পাবেন। এবার Proceed to online payment অপশনে ক্লিক করুন।  আপনার সামনে কতগুলো পেমেন্ট মাধ্যম শো করবে যেমন: সোনালী ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, কার্ড ও মোবাইল ব্যাংকিং ইত্যাদি।

আপনি যেভাবে পেমেন্ট করতে চান সেটি সিলেক্ট করুন এবং পেমেন্ট সম্পন্ন করুন। পেমেন্ট করা শেষে View application বাটনে ক্লিক করলে আপনার আবেদনের ধরণ সহ বিস্তারিত তথ্য দেখতে পাবেন। এখন Down-load your challan copy অপশনে ক্লিক করে আপনার চালান কপিটি ডাউন-লোড করে নিন।

মনে রাখবেন, লাইসেন্স নবায়ন আবেদন করার পরপর আপনি আপনার সার্টিফিকেট নম্বরটি দেখতে পাবেন না।  কারণ আপনার আবেদনটি সর্বনিম্ন ২ কর্মদিবস থেকে ৭ কর্মদিবস পর্যন্ত Review তে থাকবে। কর্তিৃপক্ষ আপনার আবেদনটি চেক করবে। সব ঠিক থাকলে ৭ কর্মদিবসের মধ্যে তারা আপনার সার্টিফিকেট নম্বর দিয়ে দিবে। ৭ কর্মদিবস পর আবারও ওয়েবসাইটে লগইন করে আপনি আপনার সার্টিফিকেট নম্বরসহ অন্যান্য তথ্য দেখতে পাবেন।

এখন Certificate অপশনে ক্লিক করে আপনি আপনার সার্টিফিকেটটি ডাউন-লোড করে নিতে পারবেন। পরবর্তীতে অনলাইন অথবা প্রিন্ট করে অফলাইনেও আপনার IRC বা ERC সার্টিফিকেটটি ব্যবহার করতে পারবেন।

এই পদ্ধতি মেনে আপনি ঘরে বসে কোন ধরনের সমস্যা ছাড়াই আপনার এক্সপোর্ট ও ইমপোর্ট লাইসেন্স নবায়ন/ রিনিউ করে নিতে পারবেন।

আরো তথ্য জানুনঃ

MRP থেকে ই-পাসপোর্ট রিনিউ বা নবায়ন তথ্য।

অনলাইনে ভূমিকর পরিশোধের নতুন নিয়ম ও পেমেন্ট রশিদ সংগ্রহ।

 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *