কসোভো সর্বনিম্ন বেতন কত এবং যে কাজের চাহিদা বেশি।

শেয়ার করুন

কসোভো সর্বনিম্ন বেতন কত, কসোভো একজন শ্রমিকের বেতন কত, কসোভো প্রতি ঘন্টার সর্বনিম্ন বেতন কত, কসোভো সপ্তাহিক বেতন কত, কসোভো বেতন কত এবং কোন কাজের চাহিদা বেশি। এসব বিষয়ে আলোচনা করা হবে আজকের পোস্টে। তাই সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার অনুরোধ রইল।

কসোভো সর্বনিম্ন বেতন কত

কসোভো সর্বনিম্ন বেতন কত জানার আগে সেই দেশ সম্পর্কে জানা উচিৎ। Kosovo ইউরোপের বলকান অঞ্চলের একটি রাষ্ট্র। এটি ১৯৯৯ সাল থেকে জাতিসংঘ (United Nations) প্রশাসনের তত্ত্বাবধানে রয়েছে। এর রাজধানী প্রিস্টিনা। কসোভো ইউরোপের খুবই ছোট একটি দেশ। ২০০৭ সালের আনুমানিক হিসেবে অনুযায়ী কসোভো মোট জনসংখ্যা প্রায় ২,১০০,০০০। বাংলাদেশের অনেক নাগরিক কাজের সন্ধানে কসোভো প্রবাসরত আছেন।

আবার অনেকে নতুন করে কসোভো যাওয়ার চিন্তাভাবনা করছেন। তাদের সকলের উচিত কসোভো যাওয়ার পূর্বে কসোভো সর্বনিম্ন বেতন কত, কসোভো একজন শ্রমিকের বেতন কত, কসোভো প্রতি ঘন্টার সর্বনিম্ন বেতন কত, কসোভো বেতন কত, কসোভো মাসিক বেতন কত এবং কোন কাজের চাহিদা বেশি। এসব বিষয়ে জেনে নেওয়া। তাহলে কসোভো যাওয়ার ক্ষেত্রে অনেকটা উপকৃত হবেন।

কসোভো সরকারি মুদ্রার নাম ইউরো। যেহেতু এটি ইউরোপের একটি দেশি তাই এখানে সরকারি মুদ্রা হিসেবে ইউরো ব্যবহার করা হয়। wageindicator.org সর্বশেষ আপডেট ২০২২ অনুযায়ী কসোভো একজন শ্রমিকের মাসিক সর্বনিম্ন বেতন ২৬৪ ইউরো। যা বাংলাদেশি মুদ্রায় ৩১,৩৬৮ টাকা।

কসোভো যদিও একটি ইউরোপের দেশ কিন্তু এখানে শ্রমিকদের খুব কম টাকা বেতন দেওয়া হয়। অন্যদিকে আপনি এক মাসে যত টাকা ইনকাম করবেন সেখান থেকে Kosovo government tax fee 10% কেটে নেওয়া হবে। অর্থাৎ আপনি যদি এক মাসে ৪০ হাজার টাকা ইনকাম করেন তবে তার ১০% অর্থাৎ ৩৩.৬৬ ইউরো বা ৪ হাজার টাকা ট্যাক্স ফি কেটে নেওয়া হবে।

তবে আপনার কাজের অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে আপনার বেতন ও প্রতিবছর বৃদ্ধি পাবে। কিন্তু এই বেতন খুবই নামমাত্র। কসোভো ইনকামের এমন পরিস্থিতি দেখে হয়তো অনেকে কসোভো যাওয়ার আগ্রহটাই হরিয়ে ফেলবেন।

কসোভো সপ্তাহিক সর্বনিম্ন বেতন কত

কসোভো সর্বনিম্ন বেতন কত তো জেনেছি। কসোভো একজন শ্রমিকে সপ্তাহে ৪০ ঘন্টা অর্থাৎ দৈনিক ৮ ঘন্টা করে কাজ করতে হয়। যার জন্য কসোভো সরকার সপ্তাহিক সর্বনিম্ন বেতন নির্ধারণ করেছেন ৬৬ ইউরো। যা বাংলাদেশি টাকায় ৭,৮৪৩ টাকা। অর্থাৎ আপনি যদি ইউরোপের সর্বশেষ মুসলিম স্বাধীন দেশ কসোভোতে ফুল টাইম/ সপ্তাহে ৪০ ঘন্টা করে কাজ করেন। তাহলে সর্বনিম্ন বেতন হিসেবে আপনাকে ৬৬ ইউরো বা ৭ হাজার ৮ শত ৪৩ টাকা দেওয়া হবে।

কসোভো দৈনিক সর্বনিম্ন বেতন কত

কসোভো সর্বনিম্ন বেতন কত সম্পর্কে আমরা জানলাম। এখন আমরা কসোভো দৈনিক সর্বনিম্ন বেতন বা Salary সম্পর্কে জানবো। কসোভো দৈনিক ৮ ঘন্টা ডিউটি করতে হয়। যার জন্য প্রতিঘন্টায় ১.৬৫ ইউরো করে বেতন দেওয়া হয়। সেই হিসেবে ৮ ঘন্টায় ১৩.২ ইউরো/ ১,৫৬৬ টাকা বেতন দেওয়া হয়।

কসোভো কোন কাজের চাহিদা বেশি

কসোভো সর্বনিম্ন বেতন কত জানার পর এবার জানবো কোন কাজের চাহিদা বেশি। কসোভোতে বিভিন্ন ধরনের কাজের চাহিদা রয়েছে নিম্নে সবচেয়ে বেশি চাহিদা সম্পন্ন কয়েকটি কাজের বর্নণা করা হলো:

  • কনস্ট্রাকশন
  • ফ্যাক্টোরি
  • রেস্টুরেন্ট
  • কৃষি
  • ম্যানুফ্যাকচারিং কোম্পানি
  • ক্লিনার ইত্যাদি।

কসোভোতে যাওয়া ঠিক হবে কিনা

কসোভো সর্বনিম্ন বেতন কত জেনেছি। কসোভো যেহেতু ইউরোপের একটি দেশ তাই অনেকে মনে করবেন কসোভো গিয়ে প্রতিমাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা সম্ভব। তা কিন্তু মোটেও নয়। কসোভো সরকার ঘোষিত বেতন হলো ২৬৪ ইউরো। সেখানে আপনি কাজ করে সর্বোচ্চ ৩০০-৪০০ ইউরো পর্যন্ত উপার্জন করতে পারবে। অন্যদিকে কসোভো যেতে কম করে হলেও ৩-৪ লক্ষ টাকা প্রয়োজন। তাই ৪ লক্ষ টাকা খরচ ৩০ হাজার টাকা বেতন আপনি কসোভো যাবেন কিনা এটা সম্পূর্ণ আপনার ব্যক্তিগত ব্যাপার।

আশা করি আর্টিকেলটি পড়ে কসোভো সর্বনিম্ন বেতন ও কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি সেই সম্পর্কে জানতে পেরেছেন। এরকম আরোও গুরুত্বপূর্ণ কনটেন্ট পেতে চোখ রাখুর Onlinesheba24 ওয়েবসাইটে।

 আরো জানুনঃ

হাঙ্গেরি বেতন কত।

ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত।

জার্মানিতে সর্বনিম্ন বেতন কত।

অস্ট্রেলিয়া বেতন কত।

 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *