ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত। Minimum Wage in France

শেয়ার করুন

ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত বা ফ্রান্সে একজন শ্রমিকের সর্বনিম্ন বেতন কত কিম্বা ফ্রান্সে একজন শ্রমিকের মাসিক সর্বনিম্ন বেতন কত জানতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন। এই পোস্টে আমরা ফ্রান্সের কাজের মুজুরি নিয়ে বিস্তারিত আলোচনা করব।

ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত?

ফ্রান্স বা ফরাসি প্রজাতন্ত্র ইউরোপের একটি দেশ। এর রাজধানী প্যারিস এবং ফ্রান্সের সরকারি মুদ্রা ইউরো। ফ্রান্স ইউরোপের একটি গুরুত্বপূর্ণ ও তৃতীয় বৃহত্তম রাষ্ট্র হওয়ায় বাংলাদেশ সহ বিশ্বের অনেক দেশের নাগরিক চাকরি, পড়াশোনা, ভ্রমণ ও ব্যবসা-বাণিজ্যের জন্য ফ্রান্সে ভ্রমণ করে থাকেন। আবার অনেকে কাজের জন্য ফ্রান্সকেই বেছে নেন। তাই এই পোস্টে তাদের জন্য ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করব। তাই ধৈর্য় ধরে সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ রইল।

ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত টাকা জেনে নিন।

আপনি যদি ওয়ার্ক পারমিট ভিসায় ফ্রান্সে কাজের উদ্দেশ্যে যান, তাহলে কাজ শেষে আপনাকে ফ্রান্সের মুদ্রায় বেতন দেওয়া হবে। অর্থাৎ আপনাকে ইউরোতে বেতন দেওয়া হবে। ফ্রান্স হলো মানব অধিকারের দেশ। বিশ্বের অন্যান্য দেশের তুলণায় ফ্রান্স সবচেয়ে বেশি নাগরিক অধিকার প্রতিষ্ঠায় তৎপর। তাই ফ্রান্স Government দেশে কর্মরত শ্রমিকদের সর্বনিমম্ন বেতন কাঠামো নির্ধারণ করে দিয়েছেন। একজন ব্যক্তি বা কোম্পানি চাইলে এই বেতন কাঠামোর নিচে কখনও শ্রমিকদের বেতন দিতে পারবেন না।

take-profit.org তথ্য মতে ১ মে ২০২৩ অনুসারে ফ্রান্সে একজন শ্রমিকের প্রতি ঘন্টার সর্বনিমম্ন বেতন হলো ১১.৫২ ইউরো। যা বাংলাদেশি মুদ্রায় ১৩৮২.৬৯ টাকা। অর্থাৎ ফ্রান্সে একজন শ্রমিকের প্রতি ঘন্টার সর্বনিম্ন বেতন হলো ১ হাজার ৩ শত ৮২ টাকা ৬৯ পয়সা। তবে এখান থেকে কিছু টাকা ফ্রান্স সরকার ট্যাক্স হিসেবে কেটে নিবে। তারপর অবশিষ্ট টাকা আপনি বেতন হিসেবে পাবেন।

ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত

ফ্রান্সে সপ্তাহিক সর্বনিম্ন বেতন কত

ফ্রান্স অন্যসব দেশের তুলনায় একটি ভিন্ন দেশ। অন্যান্য ইউরোপ দেশে একজন শ্রমিকের সপ্তাহিক ৪০ ঘন্টা কাজ করতে হয়। কিন্তু ফ্রান্সে একজন শ্রমিকের সপ্তাহিক ডিউটি হলো ৩৫ ঘন্টা। অর্থাৎ একদিনে ৭ ঘন্টা সপ্তাহে ৫ দিন ডিউটি। তাহলে আমরা জানি ফ্রান্সের প্রতি ঘন্টার বেতন হলো ১১.৫২ ইউরো/১৩৮২.৬৯ টাকা। তাহলে একজন শ্রমিকের এক সপ্তাহের বেতন হবে ১১.৫২*৩৫ = ৪০৩.২ ইউরো। অর্থাৎ ফ্রান্সে একজন শ্রমিকের সপ্তাহিক সর্বনিম্ন বেতন হলো ৪০৩.২ ইউরো। যা বাংলাদেশি মুদ্রায় ৪৮,৩৮৬.৬৬ টাকা।

ফ্রান্সে মাসিক সর্বনিম্ন বেতন কত

ফ্রান্সে একজন শ্রমিকের সপ্তাহিক বেতন হলো ৪০৩ ইউরো/৪৮,৩৮৬ টাকা। তাহলে যদি একজন শ্রমিক এক মাসে ২০ দিন/ ১৪০ ঘন্টা কাজ করে তাহলে তার মাসিক বেতন হবে ১১.৫২*১৪০= ১৬১২.৮ ইউরো যা বাংলাদেশি মুদ্রায় ১৯৩৫৪৬.৬৬ টাকা। অর্থাৎ ফ্রান্সে একজন শ্রমিকের মাসিক সর্বনিম্ন বেতন ১ লক্ষ ৯৩ হাজার ৫ শত ৪৬ টাকা ৬৬ পয়সা।

ফ্রান্সের ওয়ার্ক ট্যাক্স কত

ফ্রান্সের ওয়ার্ক ট্যাক্স বা individual ট্যাক্স আপনার মাসিক ইনকাম ও কাজের ধরনের উপর নির্ভর করে কম বেশি হতে পারে। আপনি যদি বিবাহিত হন তাহলে এক রকম ট্যাক্স আর যদি অবিবাহিত হন তাহলে আরেক ট্যাক্স। আর যদি একটি বাচ্চা থাকে তাহলে এক রকম ট্যাক্স। আর যদি একের অধিক বাচ্চা থাকে তাহলে আরেক রকম ট্যাক্স। তবে নরমালি মাসিক বাংলাদেশি টাকায় ৬/৭ হাজার টাকার মত ট্যাক্স ফি আসতে পারে।

আশা করি আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন ফ্রান্সের ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত, সপ্তাহিক বেতব কত এবং মাসিক সর্বনিম্ন বেতন কত। এরকম আরোও গুরুত্বপূর্ণ কনটেন্ট পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

আরো জানতে পড়ুনঃ

জার্মানিতে সর্বনিম্ন বেতন কত।

অস্ট্রেলিয়া বেতন কত।

জাপানে সর্বনিম্ন বেতন কত জেনে নিন।

 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *