কাবিন নামা অনলাইন চেক ২০২৪। কাবিন নামা পাওয়ার উপায়।

শেয়ার করুন

কাবিন নামা অনলাইন চেক করার নিয়ম কি? কাবিন নামা কি আসলে অনলাইনে চেক করা যায়? বিয়ে রেজিস্ট্রেশন করলেই কি কাবিন নামা অনলাইন হয়ে যায়? এসব বিষয়ে বিস্তারিত জানুন আজকের পোস্টে।

বিয়ে সকল সম্প্রদায়ের নিকট একটি পবিত্র বন্ধন। এই বন্ধনকে দৃঢ় করতে মুসলিম সম্প্রদায় কাবিন নামা ধার্য করেছে। কিন্তু বিয়ে করলেই কি কাবিননামা অনলাইন হয়ে যায় বা কিভাবে অনলাইনে কাবিননামা চেক করা যাবে? এ বিষয়ে জানতে চান অনেকেই। তাহলে চলুন জেনে নেওয়া যাক কাবিন নামা অনলাইন চেক করার নিয়ম সম্পর্কে।

কাবিন নামা অনলাইন চেক করা যাবে কিনা?

কাবিননামা অনলাইন চেক করার পূর্বে আপনাকে জানতে হবে আপনার কাবিননামাটি অনলাইন রেজিস্ট্রেশন করা আছে কিনা। কেননা শুধু বিয়ে করলে বা বিয়ে রেজিস্ট্রেশন করলেই কাবিননামা অনলাইন হয়ে যায় না। সুতরাং আপনি চাইলেও কাবিননামা অনলাইন চেক করতে পারবেন না। তাহলে কিভাবে এই কাবিননামা সংগ্রহ করবেন।

সাধারণত, কাজী অফিসে বিয়ে করার পর বিয়ের রেজিস্ট্রেশন হলে তারা একটি টোকেন দিয়ে দেয়। আপনি যদি সেই টোকেন বা রিসিট কপি নিয়ে যে কাজী অফিসে বিয়ে করছেন সেখানে নিজে গিয়ে যোগাযোগ করেন। তাহলে আপনার কাবিননামা সংগ্রহ করতে পারবেন।

আবার অনেকে জানতে চান। জন্ম নিবন্ধন অথবা এনআইডি দিয়ে আপনি বিবাহিত নাকি অবিবাহিত সেটি অনলাইনে যাচাই করা যাবে কিনা? না, বর্তমানে এখন পর্যন্ত এ ধরনের কোন কার্যক্রম চালু হয়নি। তাই কেউ চাইলেও অনলাইনে আপনার বিবাহিত বা অবিবাহিত সত্যতা যাচাই করতে পারবে না। শুধুমাত্র আপনি যে কাজী অফিসে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন সেখান থেকেই আপনার কাবিননামা সহ অন্যান্য তথ্য সংগ্রহ করা যাবে।

কাবিন নামা অনলাইন চেক করার নিয়ম

আপনি যদি আপনার কাবিননামা অনলাইন চেক করতে চান, তাহলে আপনাকে প্রথমতো আপনার বিবাহের রেজিস্ট্রেশন বা কাবিননামা অনলাইনে এন্ট্রি করাতে হবে। তাহলে শুধুমাত্র আপনি অনলাইনে আপনার কাবিননামা চেক করতে পারবেন।

অনলাইনে কাবিননামা এন্ট্রি করানোর জন্য আপনি যে কাজী অফিসে বিবাহ করেছেন সেখান থেকে কাবিননামা ফরম সংগ্রহ করুন। অথবা আপনি চাইলে সরাসরি অনলাইন থেকেও কাবিননামা ফরম সংগ্রহ করতে পারেন। এর জন্য যে কোন ব্রাউজার থেকে চলে আসুন এই ঠিকানায়: https://marriage.gov.bd/ । ওয়েবসাইটে প্রবেশ করে একটু নিচে স্ক্রোল করে ‘কাবিননামা ফরম’ ক্লিক করে কাবিননামা ফরমটি ডাউনলোড করে নিন।

সরাসরি ফর্মটি পেতে/ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

কাবিন নামা ফরম

তারপর ফরমটি প্রিন্ট করে আপনার বিবাহের সঠিক তথ্য দিয়ে পূরণ করুন। এখন ফরমের সাথে আরোও কিছু ডকুমেন্ট যেমন:

  • কাবিননামার মূল কপি।
  • স্বামী-স্ত্রী দুজনের জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধনের কপি।
  • দুজন সাক্ষীর জাতীয় পরিচয়পত্রের কপি।

কাবিননামা ফরম ও উপরোক্ত ডকুমেন্ট নিয়ে কাজী অফিসে যোগাযোগ করলে তারা আপনার কাবিননামা অনলাইনে এন্ট্রি করে দিবে। এরপর থেকে আপনি চাইলে https://marriage.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করে প্রয়োজনীয় তথ্য দিয়ে আপনার কাবিননামা চেক করতে পারবেন।

কবিননামা অনলাইন করার সুবিধা

কাবিননামা অনলাইন করার বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা থাকলেও সবচেয়ে বড় সুবিধাটি হল, যদি কখনো আপনার কাবিননামা কপিটি হারিয়ে যায় অথবা নষ্ট হয়ে যায়, তাহলে আপনি চাইলে অনলাইন থেকে আপনার কাবিননামা চেক করতে পারবেন এবং প্রয়োজন অনুসারে সেটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

এছাড়াও কাবিননামা অনলাইন করে থাকলে বারবার কাজী অফিসে যেতে হবে না। বা বারবার অর্থ দিয়ে কাবিননামা কপি সংগ্রহ করতে হবে না। তাই আমাদের প্রত্যেকের উচিত, আমাদের নিজেদের কাবিননামা অনলাইন করে নেওয়া।

শেষ কথা:

আশা করি, আর্টিকেলটি পড়ে আপনি কাবিন নামা অনলাইন চেক করার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। এরকম আরো গুরুত্বপূর্ণ কন্টেন্ট পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

আরো জানুনঃ

প্রতিবন্ধী কার্ড চেক করুন ১ মিনিটে ঘরে বসে।

পল্লী বিদ্যুৎ বিল চেক অনলাইনে।

 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *